কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গণিত বিভাগের ১০ম ব্যাচের র‍্যাগ ডে উদযাপন করা হয়েছে। ৮ মার্চ কেক কেটে শোভাযাত্রা শুরু হয়।

এসময় বিভাগের অধ্যাপক ড. আব্দুল হাকিমের নেতৃত্ব শোভাযাত্রা বের করা হয়। এটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক মারুফ হাসান, ড. আমান মাহবুব, ড. আব্দুল্লাহ আল মাহবুব। সহকারী অধ্যাপক জিল্লুর রহমান, জনি আলম, প্রভাষক মাহিনুর আক্তার, তাহিয়া তাজিনসহ ব্যাচের শিক্ষার্থীরা।

র‍্যাগ ডে উপলক্ষে অনুভূতি প্রকাশ করে ব্যাচের শিক্ষার্থী সজীব দাশ বাঁধন বলেন, দীর্ঘ ছয় বছর পর স্নাতক এবং স্নাতকোত্তর সমাপ্তকে কেন্দ্র করে আমাদের র‍্যাগ ডে অনুষ্ঠিত হচ্ছে। আমরা আবেগে আপ্লুত। কারণ অর্ধ-যুগ ধরে বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায়, প্রতিটি ধুলিকণা, ঘাস ও মাঠসহ সমস্ত কিছুই আমাদের সাথে ওতপ্রোতভাবে মিশে আছে। আমরা আমাদের গণিত বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের সাথে মিশে আছি। সেইসঙ্গে গণিত বিভাগের প্রতি যে ভালোবাসা, মায়া-মমতা, আবেগ, প্রেরণা সবকিছুই মিলিয়ে আজকের দিনটি যেমন ভালো লাগার, তেমনি পেছনের দিনগুলোর কথা মনে পড়ে খুবই কষ্ট লাগছে।

নাফিসা তাবাস্সুম পৃথা নামের আরেকজন শিক্ষার্থী বলেন, পথের বাঁকই হয়তো নতুন বাঁক তৈরি হয়ে যায়। কিন্তু ফেলে যাওয়া পথের যে মায়া-মমতা, ভালোবাসা রেখে যাচ্ছি, সেটা হয়তো আর কখনোই ফিরে আসবে না। পড়ালেখা শেষ হচ্ছে এর পাশাপাশি অনেক অনেক আনন্দ ভালো লাগা কাজ করছে। সেইসঙ্গে আবার অনেক খারাপও লাগছে এই ভেবে যে, এই ক্যাম্পাসে এত এত বেশি স্মৃতি ফেলে যাচ্ছি, যা সর্বদা অনুভব করবো।

বিভাগের অধ্যাপক ড. আব্দুল হাকিম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা দীর্ঘ পথ পাড়ি দিয়ে আজ বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনা ত্যাগ করছো৷ আমি চাইবো অর্জিত বিদ্যা দিয়ে আত্ন উন্নয়নের পাশাপাশি দেশ ও জাতির সেবা করবে। তোমাদের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

প্রসঙ্গত, ৩১ মার্চ থেকে ব্যাচের স্নাতকোত্তর পরীক্ষা হবার কথা রয়েছে।

 

 

কলমকথা/ বিথী